আমি প্রত্যহ একটি স্কেল নিয়ে ঘুরি,
সম্মুখে যাহা পাই
তাতেই স্কেল সাটিয়ে মাপঝোঁক করি।


নিঃশ্বাস স্কেলে তুলে বলে দিতে পারি তার দীর্ঘতা বা ক্ষুদ্রতা,
আমি দীর্ঘশ্বাসের আশ্বাসে স্বাভাবিক শ্বাস খুঁজে ফিরি।
আমি আমার স্কেল দিয়েই দূরত্ব মাপি,
তোমার সাথে আমার দূরত্ব, আমার সাথে তোমার দূরত্ব
আমাদের পথের দূরত্ব মেপে মেপে আমি পদ ফেলি।
স্কেল দিয়ে মেপে নিই দ্রাঘিমাংশে আমাদের প্রেমের অবস্থান।
উত্তর মেরু থেকে দক্ষিণ মেরুর চির বিচ্ছেদ ধরা পরে আমার স্কেলে।
স্কেল দিয়ে মেপে দেখি আমার সুখের সীমা ও দুঃখের গভীরতা।


স্কেলের পাশাপাশি আমার সাথে একটি নিক্তিও থাকে,
নিক্তিতে আমি আমাদের ভালবাসার পরিমাপ করি।
ভালবাসা কমে যায় না সময়ের সাথে সাথে তা কেবলই বাড়ে
আমাদের তা জানতে হয়।


আমি বিখ্যাত ও অখ্যাতকে নিক্তিতে তুলে
পরিমাপ করি মান থেকে অপমানের ব্যবধান।
নিক্তি দিয়ে আমি পরিমাপ করি দুঃখের ভার,
নিক্তি দিয়েই পরিমাপ করি অভিজ্ঞতার।
নিক্তি দিয়ে মেপে বলি সমাজে কার ওজন বেশী কার কম,
নিক্তি দিয়েই মেপে বলি কে বাঁচবে বেশী দিন কার নেই দম।
নিক্তি দিয়ে মেপে মেপে আমি সম্মান বিলিয়ে দিই
নিক্তি হাতে কেঁপে কেঁপে আমি জ্ঞান ঝালিয়ে নিই।
নিক্তির পাল্লায় আমেরিকাকে বাংলাদেশের পাশে বসিয়ে
দেখি আমাদের অবস্থান কোথায়?
নিক্তি দিয়ে মেপে মেপে বিবেচিত হয়
আমার ভালো আমার মন্দ।
যখন নিক্তির পাশাপাশি পাল্লায় আমার অতীত ও ভবিষ্যৎ বসতে চায়
তখন আমার সম্মুখে অতীতের পাল্লা ভারী হতে হতে
ভবিষ্যতের পাল্লা শূন্য হতে থাকে।


এ নিক্তি ও স্কেল আমার চির সঙ্গী, চির শত্রু
এ দুটোই ধরিয়ে দেয় তোমার সাথে আমার বিভেদ,
তুমি হাত বাড়াতে চেয়েও এ দুটোর জন্য ফের গুটিয়ে নাও হাত
পা বাড়াতে চেয়েও তোমার ২য় পা দাড়িয়ে যায় স্তম্বের মতো।
মন বাড়াতে চাইলেও তোমার অনুগত বাতাস তাকে ফিরিয়ে নিয়ে যায়।
আমি অবাক হইনা
জানি একই রকম নিক্তি ও স্কেল তোমাতেও বিদ্যমান,
আর তোমার নিক্তিতে আমার ভার সবচেয়ে হালকা
তোমার স্কেলে আমার দূরত্ব অসীম।
আর কে না জানে;
অসীম দূরত্বের হালকা আমাকে সহজেই এড়িয়ে যাওয়া যায়।