বোস বাড়ির বিড়ালখানা
ছিল বেজায় হুলো,
পাড়াপড়শির ঘুম ভাঙ্গিয়ে
দিতো চোখে ধুলো।


ইঁদুর দেখলে করত তাড়া
ওটা তার খাদ্য না,
দাদুর চোখে ঝুলিয়ে বাদুর
বলত এটা বাধ্য না।


লাফিয়ে লাফিয়ে কখনো
দিত সে ল্যাং,
যেন সে বিড়াল নয়
মস্ত কুলা ব্যাঙ।


বোস বাড়ির বোস সাহেব
রাগি ছিলেন ভীষণ,
বিড়াল দেখলেই তাড়ানো
ছিল তার মিশন।


হুলোটাকে দেখেই তিনি
আগুন হলেন রেগে,
বস্তা খুঁজতে বেরিয়ে গেলেন
অতি দ্রুত বেগে।


দারোয়ান ডেকে বললেন
হুলোটাকে ধর,
যত দ্রুত পারিস ওকে
বস্তা বন্ধী কর।


হুলো এই বিড়ালখানা
দারোয়ানের প্রিয় ছিলো,
বস্তা বন্ধী বিড়ালটিকে
আপন সেই করে নিলো।


এখন সে
দারোয়ানের পাশে বসে
দেয় বাড়ি পাহারা,
সুখে শান্তিতে করছে বসত
মিলে মিশে তাহারা।