তোড়া মনি রাগ করেছে
ধরেছে সে বায়না,
কিনে তাকে দিতে হবে
কথা বলা ময়না।


দিতে হবে দিতেই হবে
ময়না তাকে কিনে,
তা নাহলে ভাত খাবেনা
রাগ করবে দিনে।


ময়নার জন্য সে বানিয়েছে
লাল রংয়ের টোপর,
ময়না পেলেই পরিয়ে দিবে
পায়ে রুপার নূপুর।


ময়নাকে নিয়ে গল্প করবে
বলবে তুমি কেমন আছো?
খুশী হলে বলবে হেসে
এবার একটু নাচো।


তাকে নিয়ে খেলবে সে
নানা রংয়ের খেলা,
এভাবেই দিনের শেষে
হারিয়ে যাবে বেলা।


অবশেষে একদিন সে
ময়না পেল হাতে,
তোড়া হলো খুশী ভীষণ
রাগ নেই যে তাতে।


বলল ময়না তোড়াকে
বেশী করে পড়ো,
তবেই তুমি হবে জ্ঞানী
হবে অনেক বড়ো।


-------------------
তোড়া আমার ভাগ্নি, তাকে নিয়ে এই ছড়াটি লেখা।