প্রতিদিন বাড়ছে ক্ষুধিতের হাত,
আপনার মাঝে আজ আপন সংঘাত,
সবুজ অরণ্যে কালো কুঠারের ছায়া,
বাস্তুহারা পাখিকুল ভুলে সব মায়া,
বনের পশু সব ঠায় নিয়েছে মনে
খেয়ালে উঠে কেঁপে বেসুর আন্দোলনে।
কল্পিত ধরণী ক্যানভাসেই ফুটে
ক্ষুধিতের ভাগ্যে কিছুতো না জুটে।
ক্ষুব্ধ সব শব্দে ক্ষুব্ধ হয় প্রাণ,
গিঞ্জি পরিবেশে ধোয়াটে ঘ্রাণ।
নিত্য এই পথ চলা নিত্যই ঘটে,
নব সজ্জায় সব জুটি সংকটে।
অস্থির চিত্তে তামাটে এই বিশ্ব,
সংজ্ঞাহীন কান্তায় কান্তি নিঃস্ব।
অস্তিত্ব রক্ষা আজ সবুজের দায়,
নির্বাক তবুও যেন দাড়িয়ে ঠায়।
ধুসর সংসারে হাহাকারও ঋণ,
ধরণীর পৃষ্ঠে উষ্ণতাই অমলিন।
ক্রন্দন ছুটে চলে বজ্রের সাথে,
বুক চেপে মরব মোরা হাভাতে।