পুরনো সেই নকশী কাঁথায়
ফোঁড় কাটে সময়ের সুই,
পাথর চাপা পুঁথির পৃষ্ঠ হতে
ঝরেছে অব্যক্ত অক্ষর।
ভরাট দিঘীর গুনগুনের স্থলে আজ
ভবন তুলে নবীন বিলাপ,
অলুক্ষুনে শত বেয়ারার পালকি এলে
চপ্পল ফেলে পালায় আনাড়ি ডাকু।
কোন এক অবসরে
ফুরিয়ে যায় রাস্তার আঁচল।


-৫ আষাঢ় ১৪২০