আর কতটুকু চাস রাক্ষুসী?
আর কতটুকু পেলে ভাববি পেয়েছিস সব?
এদিকে শবে শবে ডেকে যায় আমার শহর
তা তুই টের পাসনা?


নিয়েছিস আমার শৈশব, কৈশোর
নিয়েছিস জল টইটুম্বুর পুকুর
আমার উদাসী মনের উদ্যানে


খুন করেছিস খেলার মস্ত মাঠ।
পড়ন্ত যৌবনে কেড়ে নিয়েছিস
আমার বাঁশরিয়া নদী,
তবুও মেটেনি তোর জল তৃষ্ণা,
আহার ভেবে তুই গ্রাস করেছিস
আমার সবুজের বেল-কনি।
সবুজের বুকে অধর রেখেও
বাড়েনি তোর দৃষ্টির ঘ্রাণ,
যতটুকু বেড়েছে তোর ক্ষুধা।


এবার তাহলে আমার বক্ষ খুড়ে হৃদপিণ্ডটুকু নিয়ে যা,
নিয়ে যা আমার বৃক্ক, ফুসফুস আর পাঁজরের অসম্পূর্ণ হাড়।
তবুও একবার, একটিবারে জন্য তুই চোখটুকু বন্ধ কর।


প্রিয় রাক্ষুসী, তোর ঐ ঘুমন্ত চোখদুটোয় আর আলো না ফিরুক।


-উত্তরা
-১২ আষাঢ় ১৪২০