স্মৃতির উঠোনে আজ ঠায় নিয়েছে অজস্র ধুলো,
অবহেলিত পলেস্তারা ক্ষয়ে ক্ষয়ে
ভেসে যায় শেওলায়।
কারো ক্লান্ত চরণ আলপনা আঁকেনি
ধুসর ঘাসের বুকে,
আহত শালিক আর বুনো বেড়াল
মাতেনা আর বি-জাতিয় ঝগড়ায়।
থেমে নেই জীবন
তবুও থেমে নেই চন্দ্রগ্রহণ;
সেই কাকটি আজো কা কা স্বরে
ডেকে চলে অবসরে।
তৃষ্ণার্ত পথিক জল অন্বেষণে এসে
ফিরে যায় ফিরতি পথে।
বিগত বর্ষার ক্ষত এখনো
টিকে আছে আঙ্গিনায়,
এখানে এখন মুখরিত জীবন
কাটায় নিশাচরের দল,
আর সন্ন্যাসীর বেশে
ছড়িয়ে দেয় ভৌতিকতা।