সুযোগ পাই যদি আর একটি বার
তবে আবারো দূষিত করে তুলব তোমার
হুদয় প্রান্তর, নিষ্পাপ শিশুর মতো
ঠাঁই নিয়ে তোমার বুকে
তোমাকে দিব অপবিত্রের ছোঁয়া।



তোমার স্থাবর-অস্থাবর,একান্ত নিজস্ব
সম্পত্তির উপর বসিয়ে একটি ভাগ
শুষে নিব তোমার সমস্ত অলংকার।
তোমার বাম বক্ষে এঁকে দিবে
বিষাদের চিহ্ন।


সুযোগ পাই যদি আর একটি বার,
তোমার প্রতিকূলতাকে আমার অনুকূলে রেখে
সকল বিশেষণ বিশ্লেষণের মুখে
এঁটে দিয়ে খিল পাল্টে দিব সব
পুরাতন চাদোঁয়া।


পরিহাসের ভাষা যদি ভেসে আসে
তোমার স্বরযন্ত্র ভেদে
তবে আইনের মোড়কে বেঁধে
রেখে দিব তোমায় জাফরির পর।


সুযোগ পাই যদি আর একটি বার,
তবে আমার ভবিষ্যৎ গড়ব নিজ হাতে
নিব না খোঁজ আর কোন সন্ধ্যা তারার।


-৭ অগ্রহায়ণ,১৪১৯