হে নারী,
তুমি আর একটু খোলামেলা হও
ঠিক ততটুকু যতটুকু না হলে
থেমে যায় সভ্যতার বিবর্তন।


হে নারী,
তুমি আরেকটু চঞ্চল হও
ঠিক ততটুকু যতটুকু না হলে
পরিবেশের নিশ্বাস উত্তপ্ত হয়।


হে নারী,
তুমি এখানেই থেমো না
এগিয়ে যাও তুমি ঠিক সেখানে
যেখানে বয়ে চলছে কামনার ঢেউ।


হে নারী,
তুমি আমার কাছে এসো
ঠিক ততটুকু কাছে যতটুকু না এলে
ধর্মভীরুরা বোরকার আড়াল খুঁজে।


হে নারী,
তোমার নেকাবের আড়ালে মেকআপ
কিম্বা নেকাবহীন গেট-আপ
আমাদের সভ্যতা চেনায়।


নারী,
তোমাদের পরিচ্ছদ আমাদের উন্নীত করে
সভ্যতার শিখরে,
তোমাদের পরিচ্ছদই আমাদের দাড় করায়
অসভ্যদের কাতারে।


নারী তুমি ভাবো,
ভেবে দেখো তুমি পণ্য না নগণ্য
ভেবে ভেবে মেলে ধরো তোমার সৌজন্য।


-খিল ক্ষেত/১৯ আষাঢ় ১৪২০