ধীরে ধীরে অমানুষ হয়ে উঠছি
ঠিক পাশের বাড়ির গৃহপালিত কুকুরটির মতো,
কানটুকু খাড়া হলেই ডেকে উঠি ঘেও ঘেও।


কুকুরটিও মানুষ হতে চায়,
পূর্ণবয়স্ক রাতে প্রহরীর বেশে কুকুরটি
চোর তাড়াতে যায়।


আমি এক শিক্ষিত যুবক
অথচ আমার গলায়ও চেনা শেকল,
সকাল হলেই টেনে ধরে।
যেমনি ভাবে ধরে রাখে
অশিক্ষিত কুকুর।


-২১ আষাঢ় ১৪২০