সেই আইজউদ্দিন এখনো মরে নাই
ঢাকা শহরের অলিগলির দেয়ালগুলো ঘেঁটে যদিও
এখন আর “কষ্টে আছে আইজউদ্দিন” লেখাটি চোঁখে পড়েনা
তবুও আমি জানি আইজউদ্দিন বেচে আছে
তার কষ্টগুলো আজো মরেনি।
আইজউদ্দিন এখন আর নিজ নামে নেই
তার কষ্টগুলো আজ বহন করছে হাজারো পথচারী
আমিও তাদের একজন,
আমিও চলছি পথ ঐ পথচারীদের সাথেই
হাজার লোকের ভীর ঠেলে মাঝে মাঝে
আওয়াজ উঠাই কষ্টে আছি আমি।
আমারো ইচ্ছা করে ঢাকা শহরের প্রতিটি দেয়ালে লিখে দেই
“কষ্টে আছি আমি” কিন্তু আমি জানি
তাতে কিছুই হবেনা, কেউ কাছে এসে প্রশ্ন করবেনা
কিসের এত কষ্ট নিয়ে পথ চলছি,
কেউ কাঁধে হাত রেখে বলবেনা
আমিও আছি তোমার সাথে।
সবাই আজ ব্যস্ত ফেজবুকের স্ট্যাটাসে কমেন্ট
আর লাইক বাটনে ক্লিক করে সামাজিকতা
রক্ষার চেষ্টায়, দেয়ালের ঐ লেখাটির দিকে
কেউ তাকাবেনা।
এ যুগের আইজউদ্দিনদের কষ্ট
কখনো শেষ হয় না।