যে আগুন নিয়ে তুমি খেলতে নেমেছ
সে আগুন কবু প্রভু চিনেনা,
সে আগুন সংগবদ্ধ হয়ে কেবল
দায়িত্বই পালন করতে জানে।


আগুন শিখেছে জ দিয়ে জ্বলতে হয়,
জ দিয়ে জল হলে তাতে তার মরন হবে
এটাও কি সে শিখেনি?
আর আগুন কেবল পোড়ায় না,
নিজেও পুড়ে।