হঠাৎ করেই
আমি ভুলে যাই সব।
কে আমার আপন, কে আমার পর?
কবে হয়েছিলাম রোপণ, কোথায় আমার ঘর?
আমি ভুলে যাই।


আমি ভুলে যাই সব।
আদর্শলিপির আদর্শ, সেই কোলাহল,
কারো পরামর্শ, কোন চোখের জল;
আমি ভুলে যাই।


ভুলে যাই আমি সবই;
স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ কিংবা Alphabet
পরিবার, পরিজন বা Asset.
আমি ভুলে যাই।


আমি শুধুই ভুলে যাই,
ঘুমপাড়ানি গান, প্রখর রোদে স্নান
চৈতালি হাওয়ার খেলা, সবুজে পা ফেলা।
আমি ভুলে যাই।


ভুলে যাই আমি
জ্যোৎস্না জলে সাতার, মুখোমুখি বাধার
কারো বাঁকা হাসি, নবীন সন্ন্যাসী।
আমি ভুলে যাই।


আমি গোপনে ভুলে যাই,
ভুলে যাই প্রকাশ্যে
আমি ভুল করে ভুলে যাই,
ভুলে যাই সহাস্যে।


আমি ভুলিনা কখনোই,
কোন মিথ্যা বুলি, মৃত আত্মার খুলি
রক্তে আকা হাত, বুকের ভেতর
জ্বলন্ত লাভার অপ্রকাশিত অগ্নুৎপাত।


আমি ভুলিনা কখনোই,
একটু আশার বানী, ভালবাসার গ্লানি
কলঙ্কিত রাত, চমকে গিয়ে থমকে দাড়িয়ে
বাড়িয়ে দেওয়া কারো দুটো হাত।