তন্দ্রাচ্ছন্ন নগরীর বুক মাড়িয়ে হেটে যেতে যেতে
অবহেলিত সভ্যতাকে ধীক্কার দিতে দিতে,
রাস্তায় জেগে উঠায় আয়নায় ভেসে উঠে কৃতকর্ম
আর থেমে যায় জীবনের টিক টিক শব্দ।


এরই মাঝে কলংকের ধারাপাত বুকে নিয়ে
উড়ে যায় কেউ শুন্যতায়,
শুধু কয়টি দীর্ঘশ্বাস ছাড়া সে দিতে পারেনা কিছুই,
নিতে পারেনা দেহটিকেও।


অসমাপ্ত দীর্ঘশ্বাসগুলোই
টিকে যায় ধরণীর বুকে।