শুরু কি মাতৃ জঠর?
তখনো যদি কুয়াশার ভোর,
কবে তবে স্নিগ্ধ দুপুর?


জীবন দিয়ে যদি জীবন রুপণ,
মৃত্যু তবে কেমন?
মায়া জাল কিসের জয়গান
যদি  জীবন কোন "সাহসী অভিযান "?


প্রাণ মাত্রই কি শুধু প্রাণের নাচন?
কেমন প্রশ্ন এটি,
কোথায় ই বা উত্তর।
জীবনের যাত্রী কেবলই যদি জীবনের ভিতর?


সময় কোন বহতা নদী  
যদি সারাক্ষণ সাগরের আহবান।
শাখা ধরেছে, প্রশাখা ধরেছে ম্রিত্যুর গুনগান।
তবুও ফুলের পাতা জল ,
কেমনে  এমন কোমল?
প্রাণের আশা প্রাণের প্রাণে
তবে কি সময়ের ভাটির টানে?