কবিতা ! কেমন আছ তুমি?
অনেক বদল হয়েছে তোমার,
একেবারে চোখে পরার মত।
এই যেমন, আমাকে ভাবতে হল,
                     তুমি কবিতা। ।
কত দিনই বা আর হবে
এক যুগই তো পার হলোনা ,
               তাই না কবিতা?


আমিও বদলেছি ঢের,
যেমন, তোমাকে  হ্রিদপিন্ড কেটে
করে এনেছি বের।


যেমন, তুমি ছিলে মনের গভীরে
কোন আবছা শালবনের ভিতর,
এখন তুমি কাগজে কলমে
কোন সাদা পাতার উপর।
তুমি আর নও জোছনার শব্দে
কোন ঝলমল ণূপুর,
আজ কেবলই তুমি দৃষ্টি পোড়ানো
চৈত্র, খা খা দূপুর।
তুমি আর নও বুনোহাঁসের কোন
আনমনা চোখ ভাসা ভাসা,
এখন তুমি বাজপাখি কোন
প্রতি মূহুর্তেই তীব্র আশা।


কবিতা !
এখানে কেবলই বদলে যাওয়া
আমাকে তোমার,
অথবা তোমাকে আমার,
তীব্র চাওয়া নেই তবুও পাওয়া।
তোমার হাতে হাত রেখেছি,
যেমন বোধহীন স্বর্ণলতা।
উত্তরের আশা নেই তবুও প্রশ্ন,
কেমন আছ কবিতা? ?