বারটি মাস ই যেন তুমি শরত।
শরতের হৃদয় যেন তুমি,
ভাষাহীন গোধূলি।


আমার হৃদয় তোমার ভেতর
যেন জলে ভাসানো পাতা।
তবুও ধরেছি তোমার হাত
যেন আমি কোন বনলতা,
জরিয়ে গাছের ডাল।
আচ্ছা আমি কি মাতাল?


শরতের শালপাতা, বনের সকল
সদস্য যেন তাদের দায়িত্ব পেল,
আমি যেন দাড়ায়ে থাকা মাটির ঘর তোমার।
পাতা গুলি তোমার ভাষা শিখে গেল,
আমি পারিনি।


অবশেষে তুমি আমার কুঠিরে।
আমার ব্যাকুল কামনা, অবাধ্য চুম্বনেচ্ছা,
তবুও পরাজিত,
শরতের গোধূলি আমার মত নয়,
স্থির, যেন তোমার পোশ মানা।
হতচ্ছারা গোধূলি যেন তোমার,
যেখানে সমভ্রমের উৎসব,
আর আমার তৃষ্ণারা পুরে ছাই ।