জানিনা কেন যে পথের পাশের এক দোকানের বারান্দায়
প্রতিরাতে দুটো শিশু নির্ভয়ে ঘুম যায় ,
কারা ছিলো তাদের বাবা মা
কেন তাদের ভালোবাসা হারিয়ে গেছে নর্দমায়
আর সন্তান তারা ছুড়ে ফেলেছে কদর্য এক রাস্তায় ।
জানিনা কেন যে একদল শ্রমিক
সন্ধ্যে হতে না হতেই মদখানায় যায়
শ্রাব্য অশ্রাব্য গালিগালাজ রাতের ছায়ায়
কুকুরের ঘেউ ঘেউ অস্বস্তি জাগায় ।
জানিনা কেন যে আমার বোনের মতো কেউ
ঢেকে ফেলেছে চোখের জলের ঢেউ
ভোর হলেই তাকে মরা মাছের মতো দেখায়
আর অতি সাধু লোকেরা তাকায় কৃত্রিম অবজ্ঞায় ।
জানিনা কেন যে বউ ভক্ত ছেলেটা
বাবা মা থেকে পৃথক হয়ে যায়
আর চোখের জল নিঃশেষ হলে
হতভাগার সকল যন্ত্রনা সয়ে যায় ।
জানিনা কেন যে যাত্রির কায়ায়
মানুষ মানুষের গলা কেটে সিএনজিটা নিয়ে যায় ।
জানিনা কেন যে অগনিত দরিদ্র লোক
কতিপয় বিত্তবান লোকের কাছে অসহায় ।
জানিনা কেন যে চোর খুনে বদমাশ জেনেও
নিরীহ দরিদ্র লোকেরা ভোট কেন্দ্রে যায়
দু'প্যাকেট বিড়ি আর দু'কাপ চায় কতো সিদ্ধান্ত পাল্টায় ।
আমি জানিনা কেন যে অপরের অন্যায়
আমাকে বিনিদ্র করে জেগে থাকার যন্ত্রনায় ।
জানিনা কেন যে এক সময়


এমন যতো দুঃখ কষ্ট সহনীয় হয়ে যায় ।