জল দুভাগ করে দ্রুত চলে যাওয়া
জল ডোরা সাপের মতো আঁকা বাঁকা পথ
আমাকে পেত্নির মতো ভয় দেখিয়েছে বহুবার ।
হাঁটতে চাইনি তবু আমাকে প্রতিদিন হাঁটতে হয়েছে ।
নির্জন অমাবস্যার মতো ঘুটঘুটে অন্ধকারে প্রিয়জন চলে যাওয়ার
দুঃসহ স্মৃতিচারণ ছাড়া আমার চোখে কোনদিন বরফ গলেনি ।
অনেক বড় বন্ধুত্বও বেশিদিন টিকেনি আমার
এখনো টিকেনা কোন ডুমুরের ফুলরূপি নীতিবান ঠিকাদারের গড়ে তোলা সেতুর মতো ।
আমি প্রতিদিনই হয়ে যাই জলবিহীন তৃষ্ণার্ত মরুভূমি ।
করুণার ছলে পাওয়া ভালোবাসা আমি মারিয়ে যাই ঝরা পাতার মতো ।
আমাকে অবজ্ঞা করেছিলো রূপালি চাঁদ
তামাটে হাসি হেসে কোনদিনই আর আমার পূর্ণিমা দেখা হয়না ।
আমার চন্দ্রগ্রাস দেখার বাতিক আছে
কারণ চাঁদের বুকে পৃথিবী
কাঁপতে কাঁপতে একসময় অন্ধকারে মিশে যায় ।
আবার আলো ফুটবে এ আশায় কোনদিনই আমার রাতজাগা হয়না ।
সাময়িক মরণে আমার অনেক সুখ
তখন কোথায় আমি লুকিয়ে থাকি
সে কালো ডাকাতের আস্তানা আমি কোনদিনই খুঁজে পাইনি ।
আমার স্বপ্নগুলো ইচ্ছা স্বপ্ন
পছন্দের স্বপ্নগুলো আমি বারবার দেখি ।
স্বপ্ন যেখানে শেষ হয়ে যায়
সেখান থেকে ধারাবাহিক স্বপ্ন শুরু করি আমার ইচ্ছা মৃত্যুর মতো ।
আমাকে পাশ কাটিয়ে চলে যাবে
চলে যাও
কোন কিছুতেই এখন আর আমার কিছু আসে যায় না
একা একটা পথে বহু বছর আগেই
নিজেকে অভ্যস্ত করে ফেলেছি আমি ।