বাবুইর বাসা বুনন তালপাতার শীষে
পথিকের চোখে মুখে শিল্প হাসে
বাবুই খোঁজেনি শিল্প রোদ বৃষ্টি বাতাসে
এ শুধুই আশ্রয় তার দুচোখে মিশে ।
উড়ে চলা জীবনে ক্লান্ত ডানা
নিজ ঘরের একটু সুখ জানেনা সীমানা ।


গরিবের শ্রম ঘাম পথের উপর
আলোকচিত্র শিল্পি শিল্প খোঁজে
গরিব শিল্প বোঝেনা রুটি রুজি বোঝে
এ শুধুই বেঁচে থাকা কষ্ট জীবনভর ।
ছুটে চলা জীবনে ঘাত প্রতিঘাত
বেঁচে থাকায় মরে গেছে জীবনের সাধ ।