আমাদের বোন কিম্বা আদরের মেয়ে
অথবা কোন স্বজন যখন পথ চলে
একদল লোক অপলক থাকে চেয়ে
আর শরীর নিয়ে এরা যা খুশি বলে ।
চেনা লোকগুলোই তা নিয়ে হাসে
ক্ষোভে ভয়ে মেয়েটি দ্রুত সরে যায়
হিংস্র গর্জন কভু কানে আসে
নীরবে সয়ে যায় যতো অসহায় ।
দেশ নিয়ে তারা আবার বড় কথা বলে
মিটিংয়ে বড় বড় লেকচার ছাড়ে
জ্ঞানি গুণি হিতৈষি সাঁজে যথা তথা
আর আড় চোখে রমণী খোঁজে বারে বারে ।
এদের অনেকেরই আছে বড় চেয়ার
টেবিলের ড্রয়ারে মুখোশটা থাকে
ক্ষুধার্ত নেকড়ে হয়ে খোঁজে শিকার
থাবায় নিয়ে ছিড়ে খায় যাকে তাকে ।
এটাও নাকি প্রেম কেউ কেউ বলে
মদের গেলাশে মিশে কত হা পিত্যেশ
কবিতা হয় কতো কথার ছলে
জানিনা ভন্ডামির কোথাতে শেষ ।