কেন্দ্রের দিকে ছুটোনা
বৃত্তটা ছোট হয়ে যাবে ।
ঘুরবে না ঘোরাবে সে তোমার ইচ্ছে ।
কম্পাসে বৃত্ত আঁকাটা যতো সহজ
কম্পাস না থাকলে ততোটাই কঠিন ।
আমার বৃত্তটা আমি কোনদিন আঁকিনি
কেন জানো ?
নড়বড়ে পুরোনো কম্পাসটা আমার নিজের ছিলোনা ।