অনেক শিশুরই জন্ম এই খোলা আকাশের নীচে
রাজপথে কতো ঝড় হয়ে যায়
এক চেয়ারে বসা নিয়ে কতো শতো তান্ডব ঘটে যায়
কেবল খোলা আকাশের নীচের লোকগুলো ঠকঠক করে শীতে কাঁপে
ঘর নেই তবু বৈশাখে লন্ডভন্ড হয়ে যায় ঘর ।
বৃষ্টির অঝর ধারা ভাসিয়ে দিয়ে যায় আনন্দের অনুভূতিগুলো
অনেক কিছুই হয়তোবা বদলে যায়
কেবল বদলায় না নিঃস্বের কষ্টগুলো ।
রোগ শোক থাকলেও তা যেনো ব্যাঙের সর্দি ঝড়
মানুষের মতো করেই যেনো ঘর খুঁজে বেড়ায় একদল কুনো ব্যাঙ ।
জীবন পুড়ে যায় চোখের জল পুড়ে যায়
থেকে যায় কেবল ছাই ভষ্ম যা বৃষ্টির জলে ধুয়ে যায়
এরপর ছুটোছুটি যে যার মতন
নিজেরাই নিজেদের ভাত কাড়াকাড়ি
আর অনেক গালমন্দের সাথে গলাগলি করে
থেকে যায় এক বুক আহাজারি ।