শকুনের চোখ যখন মরা গরু খোঁজে
সভ্য মানুষেরা নাচের জলসায়
দু'মুঠো ভাত হলেই দুঃখ ঘোচে
অসহায় বৃদ্ধটি তাই নেমেছে রাস্তায় ।
শরীরে ছিলো যখন সূর্যের উত্তাপ
পাহাড়টাও ধাক্কা খেলে চমকে যেতো
লাথি মেরে তাড়িয়ে দিতো ক্ষুদ্র অভাব
ছেলেমেয়ের চোখে চেয়ে শান্তি পেতো ।
কোথায় পুত্র কন্যা আর কোথায় বাবা
জীবনের শেষ ক্ষণে এ কেমন দায়
পথে টেনে নামালো এ কোন থাবা
চশমায় দৃষ্টি ঘোলা হয়ে যায় ।
মরণের আগেও তার হায় বেঁচে থাকা
গরুর মতো করে ঠেলাগাড়ি টানে
মজুদ গায়ের জোর ঘোরায় চাকা
প্রাণহীন শরীরে প্রাণ টেনে আনে ।


Note:
এখানে একজন দিন মজুর এর মনের লোকানো ভাব প্রকাশ করা হয়েছে।
যেকিনা জীবনের শেষ প্রান্তে দাড়িয়ে বাঁচার জন্য অবিরাম লড়ে চলেছে