সমুদ্র দখলের আইনি লড়াই শেষে
এক পাড়ের বাতাসে যখন হাসির ফোয়ারা
অন্য পাড়ে তখন ঘুমোট ঝড়
হয়তোবা সেখানে আঁকা হয় লন্ডভন্ডের ছক ।
থেমে থেমে আঙুল নাচায় বিশ্ব মাতাব্বর
আর ধমকা হাওয়ায় ছুটে যায় হাত থেকে হাত ।
এখানে শান্তি ছিলো , কাঁধে কাঁধ ছিলো
হুট করে ঢুকে গেলো বুনো জানোয়ার
আর ভাইয়ে ভাইয়ে শুরু হলো জাতি ধর্ম যুদ্ধ ।
এমন চাইনিতো কেউ তবু হয়ে গেছে
এ সুযোগে আগুনে কেউ ঢালছে কেরোসিন
যেখানে যখন দরকার আগুন নেভা ।
আয় বৃষ্টি তুই আকাশ ফুঁড়ে
আমাদের কান্না ক্ষোভ ধুয়ে নিয়ে যা
আমরা বাঁচতে চাই মানুষ হয়ে
ভিতরের জানোয়ার দূরে ঠেলে দে ।