মা গো মা আমার কেমন আছো তুমি
তোমাকে ছেড়ে আমার দূরে চলে আসা
এখানে সূর্যের তাপে জ্বলছে ভূমি
যার যার মতো করে জনস্রোতে ভাসা ।
এখানে নেই কেউ তোমার মতো
জানালার বাহিরে কতো চেয়ে থাকি
তোমার বয়সী নারী পথে কতো শত
যাদের মুখেতে তোমার মুখ খানি আঁকি ।
তোমার মতো কী আর বলো হয় কেউ
দু'চোখে থাকে কি আর সাগরের ঢেউ
সময়ের দূরত্বে হয়ে গেছি পাপি
দু'চোখে জল এনে অবসরে ভাবি ।
যতোই গড়ে তুলি শহর নগর
মানুষের কোলাহলে যতোই মিশে যাই
নকল রঙ এনে সাজিয়েছি ঘর
এ আঁধারে শৈশবের সে আলো নাই ।
মা গো মা আমার এক বুক কষ্ট
যেদিকে চাই শুধু ধুঁ ধুঁ মরুভূমি
জীবন আর জীবিকায় আমি পথভ্রষ্ট
কোথায় আঁচল তোমার কোথায় তুমি ।
এখনও মাঝে মাঝে হয় খুব জ্বর
রাতের আকাশে চোখ মেলে থাকি
তারা গুনে কেটে যায় রাত দ্বিপ্রহর
শৈশবের জ্বর এসে ভিজায় আঁখি ।
মা গো মা আমি আজ বড় একা
কোন কিছুই আমার লাগেনা আর ভালো
এখন শুধু চাওয়া তোমার দেখা
অন্ধ দু'চোখে তুমি জ্বেলে দিও আলো ।