মার্বেলের মতো এক জোড়া করে অনেকগুলো চোখ
স্বচ্ছ কঠিন কাঁচের ভিতর আটকে যাওয়া
বাতাসের বুদবুদগুলোয় ভিন্নতা ছিলো
তারপরও মার্বেলগুলো একই ছিলো ।
কেবল আকাশে মেঘের আনাগোনা বেড়ে গেলে
সূর্ষের সাথে লুকোচুরি খেলার সময়
মার্বেলের রংগুলো ভিন্নতা পেতো ।
মুখের চোয়াল কপালের ভাজ বদলে গেলেও
চোখ জোড়া অকপট থাকে
কেবল হয়ে ওঠা হয়না চোখের দর্শক
নাহলে ঘৃনা আর ভালোবাসার বুদবুদগুলো ধরে ফেলা যেতো ।
রংয়ের উপর রং সাজিয়ে নকল রংধনু
সাদা কাগজে পেরেক ঠুকেছে বহু কাঠঠোকরা ।
পিছন ফিরে তাকানোর একটু সময় সুযোগ হলে
উড়ে চলা তৃষাতুর চাতক পাখি ঠিক জেনে যেতো
আজ বিকেলে কোন বৃষ্টি হয়নি ।
পঞ্জিভুত কালো মেঘে হঠাত্‍ বজ্রপাতে
ডানার একগুচ্ছ সাদা পালক ঝলসে গেলেও
সে হয়তো জেনে যেতো ওখানে ছিলো এক ঢোক ভালোবাসা
নয়তোবা ঘৃণার এক থাবড়া ঘূর্ণিঝড় ।