এ মানুষগুলো এখানেই বাস করে
অনেক রোদ অথবা কালবৈশাখি ঝরে
এরা মানুষ হয়তোবা কিন্তু আমাদের কেউ নয়
সমাজ বিচ্ছিন্ন হয়ে আমৃত্যু রয় ।
এরা এখানে জন্ম দেয় এদের প্রতিচ্ছবি
রাগ দুঃখ ভালোবাসা এখানে আছে সবই
লিকলিকে শিশুগুলো ট্যাট্যা করে কাঁদে
চোখের অগ্নিতাপে তখন মায়ে ভাত রাঁধে
এখানে রোগ আসে শোক আসে গন্ধ বাতাসেতে
এদের কারোর কিছুই কভু আসে যায়না এতে
যেমন করে আসা এদের তেমন হঠাত্‍ যাওয়া
জীবন এদের পিছু থেকে চাবকে করে ধাওয়া
পাশাপাশি ইমারতটা হাফ ছেড়ে বাঁচে
যেথা খুশি সেথা হারাক জঞ্জাল নেই কাছে ।