কোন এক ভরা পূর্ণিমায়
যেদিকে দু'চোখ যায়
লোকালয় থেকে বহুদূর যেখানে রাতের নিস্তব্ধতায়
অজস্র ঝিঁঝিঁ পোকা জোছনার গান গায়
সেখানে নিরুদ্দেশ হওয়ার সুপ্ত বাসনা ঘুরে ঘুরে কাঁদে ।
মহাপুরুষ নরপিশাচ উভয়েই পারে
আমরা কেবল যারা আটকে গেছি ফাঁদে
মহাপুরুষ নরপিশাচ কোনটাই নই
দিনে দিনে ইমারত বুকে পিছু টান
ভীতপদে ফিরে আসা নীড়ে বারেবারে ।
আমাদের চোখ ভরা শ্রাবণের জল
পূর্ণিমার চাঁদখানি মেঘে যায় ঢেকে
বাবার হাতে থাকা ছেলের লাঠি
জোছনার আলোতে চলে এঁকে বেঁকে ।
রোদ আর বৃষ্টি সাঁজানো থরে থরে
বনটাই বাস করে আমাদের ঘরে ।