কাঁধে ভারি বোঝা পথ বহুদূর
মাথার উপরে সূর্য এখন দূপুর
ক্লান্ত শরীরে দেখো ঘাম ঝরে
বেঁচে থাকে এভাবেই খায় কাজ করে ।


এর রোজগার থেকেও পাও তুমি কর
রাজকোষে জমা হয় বছর বছর
এদের টাকায় তোমার খরচ চলে
তোমার গর্জন সব এদের কর্ম বলে ।


বাগানে ফোটে এমন অগনিত ফুল
এখানে ঘটে চলে কত শত ভুল
সকালের ফুলগুলো দুপুরে ঝরে
তোমার অনেক সুখ অট্টালিকা পরে ।