আমি মানব শিশু , আমি বাঁচতে জানি
আমার নেই কোন লাজ , নেই কোন গ্লানি
লাথি গুতো খেয়ে খেয়ে ঠিকই বেঁচে রই ।
তুমি দেখবেনা , না দেখলে চেয়ে মোরে
আমার প্যাডেলে দেখো তিন চাঁকা ঘোরে
তোমার বোঝা দেখো অনায়েশেই বই ।
পারবে কি তুমি তা আমি যা পারি
না থাকুক তোমার মতো মস্ত এক বাড়ি
রোদ ঝড় বৃষ্টিতে কোন কষ্ট নাই ।
আমার এ পৃথিবী আমি শুধু চিনি
তোমার কাছে আমি তবু থাকি ঋণি
এক কোনে দিয়েছো মোরে বাঁচিবার ঠাই ।
চিন্তা করোনা ভাই , হবো আমি বড়
তোমার জন্য সবাই হবো মাঠে জড়ো
গড়ে তুলবো আমরা বিশাল এক জোট ।
জীবনের যতো হারা জেতা
তুমিই হবে আমাদের নেতা
তোমাকেই ঠিকঠাক দিয়ে যাবো ভোট