দেখতে পাও কি তুমি
যখন হেটে যাও এ পথ দিয়ে
রাস্তার পাশে জমে থাকা নর্দমা থেকে
খাবার কুড়িয়ে খায় কোন দরিদ্র ক্ষুধার্ত শিশু ।
দেখেছো কি তার জীর্ণ ছিন্ন বস্ত্র
ধূলিমাখা শরীরে অপুষ্টির ছাপ
তোমাকে অবজ্ঞা করে কেমনে বেঁচে থাকে
দিনের পর দিন ।
তুমি দেখোনি অথবা দেখোনা অবহেলায়
কুকুর বিড়ালের মতো বেঁচে থাকে মানব শিশু
তোমার সভ্যতার মাঝে অসভ্য সে
তাই দূরে ঠেলে রাখাটাই শুধু তোমার কাজ ।