হলুদ গাঁদা সবুজ পাতা
গোলাপ সাদা লাল
দূর্বা ফুলে সুর্যের হাসি
এই হলো সকাল ।
ছোট্ট বাবু বালতি ভরে
সব গাছে দেয় পানি
এক এক করে গড়েছে সে
শখের বাগান খানি ।
কভু যেন না ঢুকে যায়
গরু ছাগল ভেড়া
কঞ্চি কেটে নিজের হাতে
তৈরি করে ঘেরা ।
ফুলের কাছে নাকটি টেনে
শুকলে ফুলের ঘ্রাণ
অতুল মধুর ভালো লাগা
সতেজ করে প্রাণ ।
মায়ের কাছে রোজই বলা
যখন ছোটে স্কুল
কেউ যেন তার বাগান থেকে
না ছিড়ে নেয় ফুল ।
বাড়ি ফিরে যদি দেখে
ফুল নেই তার গাছে
সারা বিকেল কান্না কাটি
যায়না খাওয়ার কাছে ।