দিনের রোজগারে ডাল ভাতই জোটেনা
সামনে ঈদ তাই জ্বালা গেছে বেড়ে
আনন্দের বাগানে হাসি তাই ফোটেনা
একটু হাসি কেনা ঘুম নেয় কেড়ে ।
শিশুদের বায়নায় রঙিন জামা
গৃহিনির চোখে আশা নতুন শাড়ি
নতুন পাঞ্জাবি যদি পেতো বৃদ্ধ বাবা
আনন্দে ভরে যেতো গরিবের বাড়ি ।
সেমাই মাংস আর পোলায়ের চাল
সব মিলে দরকার এক কাড়ি টাকা
নিঃস্বের জীবনে নেই সুর তাল
পকেটটা চিরকাল দিন শেষে ফাঁকা ।
নিজেদের চাওয়া পাওয়ায় নিজেদের রোষ
রাতের আঁধারে তারা দুচোখ মোছে
ভাগ্যকে চিরকাল দিয়ে যাওয়া দোষ
আর ধনীর যাকাত ফেতরা দুচোখ খোঁজে ।
২৭/০৭/২০১৩
কালিহাতি , টাংগাইল ।