সময় বদলে যায় সূর্যাস্তলে
ঘুমের ভিতর জেগে থাকা স্বপ্ন রং বদলায়
ভোর শুরু হয় আগন্তুকের মত
তারপর আরেকটা দিন সম্পূর্ণ ভিন্ন ।
বন্ধুরা চলে গেছে যার যার আকাশ তলে
মনের আরশিতে প্রিয়মুখ ঝাপসা দেখায়
চোখ জল জমতে জমতে কঠিন বরফের মত
মুছে গেছে বাতাসে মরুভূমিতে আঁকা ফেলে আসা পদচিহ্ন ।
তবুও আকড়ে ধরে বাঁচা পুরনো ছবি
অনেক ভালোবাসা ইথারে ভাসে রাত্রির দীর্ঘশ্বাসে
মতে মিলেনি কতো কাঁচ ভেঙে গেছে কিন্নরি সুরে
যার পুরোটাই অর্থহীন অন্ধ অলীক আবেগ ।
ছিড়ে যাওয়া সংযোগ একদিন কষ্ট দেয় খুবি
পায়ে হাঁটা মেঠো পথ সরু হয়ে আসে
গন্তব্য জানা নেই সীমানা খুঁজি ঘুরে ঘুরে
সমুদ্র পাড়ি দিয়ে সামনে দেখি অপেক্ষায় সমুদ্র আরেক ।