কথার ফুলঝুরি রেখে চলে যাবো নিশ্চয়
যেটুকু বাতাস দখলে ছিলো আমার
এক ফুট ছয় ফুট আয়তনের বেশি কিছু নয়
বাতাসের মতো ঢেউ তুলে ছুটেছি বারবার ।
ছিলাম ছিলাম না রয়েছি রয়ে গেছি
বাতাসের বুদবুদ জল থেকে বাতাসে
চোখে জল নিয়ে কখনো কখনো হেসেছি
চিকচিক করেছি শীতে শিশির হয়ে ঘাসে ।
অপলক দেখেছো সব তা ভাবনার ভুল
এক নদী মরে যায় আরেক নদী ভাসায় দু'কুল
এক ফুল ঝরে গেলে সুবাস ছড়ায় আরেক ফুল
সময়ের সাথে সময়ের মিল নেই বিন্দু সমতুল ।
থেকে যাওয়ার সাধ্য নেই এই রঙিন কথার জলসায়
যাকিছু ঘরে ছিলো সব নিয়ে যাবো
হিসেবের খাতায় যদি কেবল শূন্যই দেখায়
অনিচ্ছায় একদিন তবু সে শূন্যে মিলাবো ।