মাঘের মাঝপ্রহরে মাথা মুড়ে
গাছগুলো অপেক্ষায় আছে নতুন সবুজের ।
আবার ফুল আবার ফল আবার পাখিদের গানে
নেচে ওঠবে ডালপালা ফাগুনের স্পর্শে
আর হায় আমার পাতাগুলো ঝরছে তো ঝরছেই
যে সবুজ চলে গেছে সে তো আর ফিরে আসেনি কোন দিন ।
আবার নতুন পাতা আবার নতুন ফুল
ডালে ডালে দোয়েলের শিস নিয়ে
আমি হতে পারিনি কোন ছায়াদানকারি বটপাকুড় ।
তাই দমকা হাওয়ার চমকানো ছোঁয়ায়
যখন দলে দলে ঝরে পড়ে অগনিত মেহগনির পাতা
খেলার ছলে ধরতে গিয়েও ধরা হয়না ,
উত্তরের হাওয়া বলে যায়
বৃক্ষের পাতা ঝরে যাওয়া
আর মানুষের সময় ঝরে যাওয়া এক নয় ।
আর সবুজের মিছিল শেষ হতেই দেখতে পাই অনন্ত আকাশ ,
যেদিকে তাকালে কেবল দৃষ্টি ফিরে আসে , প্রশ্ন ফিরে আসে
কেবল উত্তরগুলো ফিরে আসেনা কোনদিন ।
(মোহাম্মদ হায়দর আলী একাউন্টে পূর্ব প্রকাশিত)