নদী সামনে নিয়ে চোখ বসেছিলো
পিছনের দৃশ্যাবলি বিস্মৃত ছিলো
সামনের কাশবনে মেঘ নেমেছিলো
খোঙ ছেড়ে শালিকেরা দল গড়েছিলো ।
আচমকা বাতাসে ঢেউ হেসেছিলো
স্রোতে ভাসা নৌকাটি পাল তুলেছিলো
হাঁক ছেড়ে কেউ কেউ গান ধরেছিলো
আকাশে চেয়ে চেয়ে প্রাণ ভরেছিলো ।
কখন যে ঢেউ এসে পাড় ভেঙেছিলো
খড়কুটো হয়ে সেথা ঘর ভেসেছিলো
চোখ থেকে জল নেমে স্রোতে মিশেছিলো
আকাশে চিরদিনই শূণ্যতা ছিলো ।
দিগন্তে গোধূলি ডুব দিয়েছিলো
রাত শেষে তারপরও ভোর হয়েছিলো ।