সকাল হতে ঘর জগতে
একলা আছি বসে
অতীত পিছে ভাবছি মিছে
স্মৃতির অঙ্ক কষে ।
কীসের টানে পথের পানে
শুধুই হেঁটে চলা
নিজের সনে আপন মনে
নিজের গল্প বলা ।
বাইরে দেখি আকাশ সে কি
নীলের শেষে নীল
হাওয়ায় ভেসে হেসে হেসে
ঘুরে বেড়ায় চিল ।
গাছের পাতা সবুজ ছাতা
পাখির কণ্ঠে গান
মৃদু বাতাস পুষ্প সুবাস
জুড়ায় দেহ প্রাণ ।
ভাবনা ফেলে নয়ন মেলে
ছুটি ঘরের বাইরে
হিসাব খুলি অর্থ গুলি
হেথায় খুঁজে পাইরে ।