শয়তান কহিলো ওহে মুর্খ মানুষ
সবাই যদি সমান হবি তবে শ্রেষ্ঠ হবি কে ?
এই যে দিগন্ত ছোয়া শস্য ভূমি
যে যতো পারিস কর ভোগ দখল
পেশিতে শক্তি থাকতে কিসের ভাবনা
টসটসে পাকা ফল , মদ মুদ্রা নারী
যার যতো দখলে সে ততো বীর
যার দখলে যতো বেশি নর নারী
সে হলো মনিব আর ভৃত্য বাদ বাকি ।
মানুষ কহিলো ঠিক ঠিক , শয়তানই ঠিক
চাকর বাকর করবে কাজ
যার বেশি শক্তি সে হবে মনিব ।
শয়তান কহিলো তবে চক্রে চক্রে হয়ে যা ভাগ
যে প্রধান তার জন্য রইলো আমার তৈরি চেয়ার
এ চেয়ারে বসে গেলে আর কোন চিন্তা তোর নাই
যতোদিন পৃথিবী রবে
ততোদিন আমি দিবো বুদ্ধি যোগান ।
এবার আয় আমার সাগরেদেরা কর কোলাকুলি
কেউ অবাধ্য হলে থেতলে দিবি খুলি ।
শয়তানে মোহাবিষ্ট কিছু বলশালি নর নারি
শয়তানের আলিঙ্গনে পাল্টে ফেলে বেশ
যতো দিন গড়ায় তারা বাড়ায় শ্রেণি বিভেদ
হানাহানি কাটাকাটি চলে আর ছড়ায় হিংসে বিদ্বেষ ।
শয়তানের কাজ শেষ , সে এখন পরম শান্তিতে জিরায়
চক্রে চক্রে মানুষই এখন
তারচে উন্নত ফর্মুলা করে ফেলেছে তৈয়ার ।