শত অভাব অনটন ভাবনার ভাজে ভাজে
তেতো বিরক্তিকর রোজ ঘুমের আয়োজন
ঘুম ঘোরে যা দেখি তা বোবা ধরা দুঃস্বপ্ন
শিশু থেকে বুড়ো সবার এক হাতে জীবনের আয়োজন
অন্যহাতে থাকে সব সময় লোড করা এক অত্যাধুনিক পিস্তল ।
অস্ত্রের নীচে খাবারের থালা
অস্ত্রের নীচে স্ত্রী পুত্র নিয়ে ঘুম যাওয়া ।
মানবতার গল্পগুলো কেবল রূপকথা
যান্ত্রিক কৌশল বলে যায় শক্তি নিয়ে টিকে থাক ।
ফড়িংয়ের ডানাগুলো দুমড়ে মুচড়ে পড়ে ছিলো
বাগানের ফুলগুলো পরে ছিলো ধারালো ভাঙা কাঁচের টুকরার মতো
দৌড়োনোর প্রাণপণ চেষ্টা ছিলো পাথর চাপা
আর চিত্‍কার করতে যেয়েও কণ্ঠ ছিলো দম বন্ধ করা ।
দুঃস্বপ্নগুলো ছিলো এমনই আমার
আতংকে আতংকে অস্থির করে তোলা ।
এরপর বাকি রাত ঘুমহীন এপাশ ওপাশ করা
শেয়ালের হাক ডাকে অশুভ ভাবনা
ভাবতে চাইনা কিছু তবু ভাবায় ।
কেবল অপেক্ষা -
কখন ভোর হবে পাখির গানে
শীতল বাতাসে ধুঁয়ে যাবে রাতের যন্ত্রনা
আর কখন দেখবো গাঁয়ের মেঠো পথে একদল শিশু
হাতে হাত রেখে ছুটছে
সবুজ ফসলের মাঠ পেরিয়ে
দূর আরো বহুদূর ।