যদি বলতে একদিন দুই যুগ আগে
যদি পড়তে দুই চোখ খানিক চেয়ে
যদি বুঝতে কতো ঝড় বুকের মাঝে
যদি টানতে দুটি হাত আপন ভেবে
জীবন কি আর আজ এতো দূর্বিসহ লাগে ?
আকাশ কি আর ঘুমোতো কালো মেঘে ছেয়ে
কষ্ট কি জমা হতো সময়ের ভাজে ভাজে
সাগর উত্তাল হতো কি দুচোখ ছেপে ?
হয়নি ঠাই আমার তোমার চোখে
এ জীবনে পাওনি হাজারো রং
ফিরে চাওনি তাই দূর অজানায়
তুমি তোমরা কোথায় কিছু জানা নাই ।
মাঝ থেকে সূর্যটা অস্তাচলে ঝোকে
নতুন পথে হাঁটা হয়নি বরং
ভাবনা ভাবনায় দিন চলে যায়
আজ বুঝি তোমাকে ভালোবেসেছি বৃথাই ।