আহ কি সুন্দর হাওয়ায় ভাসা
বড় ঈর্ষা হয় তোমাকে হাওয়া কাটা চিল
জানোতো তুমি এক জোড়া ডানা নেই বলে কোনদিন আমি মুক্ত নই ।
উত্তরে চিল বলেছিলো একদিন
থাকলোই বা হাওয়া কাটা একজোড়া ডানা
এক টুকরো খাবারে ক্লান্তি অশেষ
মগডালে খড়কুটোর একটু আশ্রয়
একজোড়া ডিম আর একজোড়া ছানা
মগডালে আয়োজন ঘুমোনোর সুখ ।
ডানা নয় মনেতেই মুক্তির ঠাঁই
যদি থাকে আকাশটায় স্বপ্নিল রোদ ।