যা হারিয়ে যায়,
তা কি আর ফিরে আসে;
নাকি ফিরে আসার কথা থাকে।


কাব্যে, ছন্দে, আনন্দে, বেদনায়,
আবার হারিয়ে গেল একটি বছর;
রেখে গেল শুধু ধূসর বর্ণ কিছু স্মৃতি।


সময় তুমি কি কখনো থমকে দাঁড়াও,
কখনো কি তোমার ইচ্ছা হয় না;
একেবারে থেমে যেতে ?


কারো কারো পথ চলা,
কখনোই হারিয়ে যায়না সময়ের স্রোতে;
শুধুই থেমে থাকে, কোন এক বিন্দুতে।


সময়ের ফেলে যাওয়া সবই কি স্মৃতি,
নাকি তা কখনো কঠিন নির্মম বাস্তবতা;
শুধুই ঝাপসা চোখে ফিরে দেখা।


সময় তোমাকে নিয়ে এত কথা, কবিতা,
তুমি কি জানো তা;
তোমার কি শুধুই বয়ে চলার ব্যস্ততা।


কারো জন্য তুমি আনন্দ,
কারো জন্য বেদনা;
সময় তাই তো তুমি শুধুই বয়ে চলা।