নারী
সৈয়দ মোহাম্মদ ফরহাদ


নারী হল একটা সাদা ক্যান্ভাস ।
গোধুলীর উৎসবগীতি পাখিদের সুর স্বর্ণ শুভ্রনীল মেঘ ।
কল্পনা বাস্তবরাজে, রুপচিত্রে রহস্য গুন্টন-টুটি
কত রঙ তুলির আচঁরে কত আলপনা,কত শিল্পির আঁকা ছবি ।
সুশোভিত সুনিভির মমতা কিংবা বিষে বিষে বিষাক্ত ছল,
কত আবেগীয় রঙ মোড়ানো শত মনোভাব ।
নারী হল একটা সাদা কাগজ টুকরো-
উচ্ছ্বসী অনুক্ষণ বনানী প্রচ্ছায় আকুল ছন্দে তালে
রচিল কত গীতিকবিতা কত ধারায় -
অমৃত পিনব্ধ সুখ, ভ্রান্ত আঙ্গিনায় বীণার এলো সুর
এই কাগজে নানান কবির নানান পাঠ ।
নরী হল অমৃতভাষিনী শত্রু,ক্রাইষ্টের চেয়েও পাপীয়সী
ছলনার সাজানো ইন্ধন কিংবা ধ্বংসযজ্ঞের অব্ধি
সর্বদা অতৃপ্ত, শয়তানের নিকেতন ভূমি
অহমিকায় নিরবধি নরাধম ।
নরী হলো প্রাণবন্ত সজীবতা বসন্তে ঝড়াপাতা
নজরুল রবীন্দ্রের কবিতা -
শীত বিকেলের সোনাঝড়া রোদ, পঞ্চরত্ন
ভালবাসার স্রোতময় নদী - জীবনানন্দের বনলতা সেন
নারী অন্ধকার- নরী উজ্জল, নরী পাপ- নারী পূণ্য ।
স্বর্ণালী সকাল- আগুন ঝড়া রৌদ্দোরের দুপুর
কুমারী সন্ধ্যা-গভীর রাত , নারী অস্থায়ী-অন্তহীন
নারী হলো জলের ন্যায় রঙশূন্য
পাত্রের বিবর্তনে বিবর্তিত । বর্ণহীন ।


রচনাকাল ঃ ২০০৩
গ্রন্থ ঃ মৈত্রীর ডাকে (বইমেলা ২০১০)