মৈত্রীর ডাকে
সৈয়দ মোহাম্মদ ফরহাদ


.এসো হে বন্ধু মৈত্রী ভরে জীবন গড়ি,
মোঘ্ নহে শ্লিষ্ট নহে মনন মেদুর-
আলেয়ার সঙ্গ ছেড়ে লালিত্য অঙ্গ ধরি
সুবর্ণ চক্ষু ভরে স্বপ্ন গুলোয় পরাই সিদুঁর ।


মনোরম সৃজন গড়ে বিশ্ব জুড়ে
মৃদুল সুরে জীবনটাকে অমর করি-
অহমিকা ভুলে গিয়ে সৌহার্দের প্রনয় দিয়ে
কাক্ষিত জয়-মাণিক্য মুকুট পরি ।


অসাধারন কৃর্তীত্ব হই কুখ্যাত্ নয়
বিস্তৃত রয়, সাফল্যেতে বিশ্ব মাঝে-
স্বতন্ত্র বাচঁতে রাজী হয়ে গাজী
মরব যদি শহীদ সাজে ।


এসো দন্ধ ভুলি বলিহারি ছন্দ তুলি
পন্থ চলি মিত্রতার হাতটি ধরে-
বৈশাদৃশ্য ভুলে থাকি,বিচক্ষনে অটল রাখি
উপভোগটা থাকুক বাকী, আসবে সুদিন হৃদয় বাঁকে-
লুণ্টিতা নয় বৈরীতা নয় করতে জয়
জেগে উঁটি একই সাথে মৈত্রীর ডাকে ।


রচনাকাল ঃ জনুয়ারী ২০০০ইং
প্রথম প্রকাশ ঃ (কলধ্বনি) বাংলাদেশ বেতার, জুন ২০০৪
গ্রন্থ ঃ মৈত্রীর ডাকে (বইমেলা ২০১০)