আবারও একটা যুদ্ধের প্রয়োজন
সৈয়দ মোহাম্মদ ফরহাদ


অনাবিল আদিগন্ত আকাশে
মরচে ধরা তোমার বিবেক । দুঃখের বরফ বুকের ভিতর
শোকগাথা মৃত্যুর নীলশব । বর্বর অন্ধতায়
বিমূর্ত জীবন -
বাকরুদ্ধতায় নিহত মনের অনুভূতি, মহাদুর্দিনে
উদ্ভাসীত কোন মুখ ।
অবিশ্বাসের উদ্রেক বিঁধে আছে অনুভূতিতে,পরমায়ূর শোক সংগীত
ছেঁড়া স্বপ্নের মাঝে ।
অজস্র অন্ধগলি, হেঁটে বেড়ায় কোন মায়ায় বৃতা যল্পনায়
বিক্রি হয় শিশু, খুবলে খায় শকুনের মতো
প্রকাশ্য দিবালোকে অসহায় নারীর লালিত যৌবন ।
চোখ বুঝলেই ভেসে উঠে চুয়াত্বর-
প্রলয়ের হুণ্কার অভাগাদের অশ্রুজল দুর্ভাগা জননীর বুকে ।
একাত্বরের নগদ রক্তে কেনা মাণচিত্রের ভেতর
এখনো পরাধীন আমরা কিছু কলো হাতের ছায়ায়,
কিছু দুর্নীতির কবলে এখনো এই পতাকা ।
শহীদদের রক্তের দাগ এখনো মুছে যায়নি
শুকায়নি তাজা রক্ত - মুছে যাচ্ছে স্বধীনতা ।
অসহায় কণ্ঠ চিৎকার করে বলে এখনও স্বাধীন হতে পারিনি
আবারও একটা যুদ্ধের প্রয়োজন
দুর্নীতি, কলোহাত আর কুক্রিয়ার বিরুদ্ধে ।
উপলব্ধি গড়ে কিছু যুদ্ধের কবিতা
আমার অবাধ্য সাহসে
কোরাসের সুরে মেশাই প্রাণময় সবুজের সম্ভাবনা
অনিশ্চিত আঁধারে বিবর্ণ সময়ের রুপালী পর্দা ।
গভীর ঘুম চোখে-নেশার মতো বাদামী পর্দায় ঢাকা রঙ বেরঙে
মরে থাকে একটা প্রণোজ্জল শরীর ।
প্রয়োজন থামেনা বিবর্তিত প্রয়োজনের
অন্ধকারে চাই আলো, হোক আশাবাদী রোদ,
তোমাদেরও আকাশে ।


রচনাকাল ঃ ডিসেম্বর ২০০৫
গ্রন্থ ঃ মৈত্রীর ডাকে (বইমেলা ২০১০)