সব সত্যই কি সুন্দর
সৈয়দ মোহাম্মদ ফরহাদ


সব সত্যই সুন্দর । কণ্ঠ চিড়ে প্রকাশ করি
তাহলে মৃত্যু কি ?
আহ্লাদিত সোনার আবাস রম্যপরী গ্রামে গঞ্জে
লগনে বসন্ত বিহার ।
আম্র কাননে মৌমাছির গুঞ্জন সদ্য ফোঁটা
কৃষ্ণচূড়ায় লাল ফুল সমাহার ।
অজস্র ফুল প্রস্রবন প্রকৃতি সাজায় অর্ঘ
সবুজ ঘাসে বিছানো গালিচায়
এই সত্যও সুন্দর ।
তবে অলস ধ্যান বিম্সৃতির আর্তকণ্ঠ প্রতিদন্ডে
বিস্ফোরিত আকাশে বেদনার ভূগর্ভ থেকে উটে আসে
প্রলয়ের প্লাবন বহে লাঞ্চিত জন হতাশায়
শোষিতের শোকাশ্রুতে-
এই সত্য- সুন্দর কিনা আমার জানা নেই ।
আর তুমিতো সাত তারকা মন্ডল সপ্তর্ষী
মোহময়ী ষোড়শী শ্বেত শুভ্র তুষার ধবল বাসনায়-
ভেসে বেড়াও স্মৃতির সাগর রোমন্থনে
পেতে চাও আর ভালোবাসো আমাকে
খুঁজে রোমান্স জীবনের আস্বাদ
নিরেট সত্য কিনা ব্যাবহারিক সত্য
তা-ও আমার জানা নেই ।


রচনাকাল ঃ মে ২০০৯
গ্রন্থ ঃ মৈত্রীর ডাকে (বইমেলা ২০১০)