নাট্যাভিনয়
সৈয়দ মোহাম্মদ ফরহাদ


সময়ের মঞ্চে বিবরিত নাট্যাভিনয়
পলকে পলকে দুর্দান্ত চটতা
নিপুন মস্তিষ্কে আপন রচনায়
এ-কি নাটক !
অবাক বিশ্বয়ে তোমারে সেবিছে
বিশ্ব ।
মানুষ মানুষের করছে গোলামী
ভাবনায় বিমূর্ত  আমিতো আশ্চার্য্য
সে-কি নাট্যাচার্য্য ?
কতিপয় নষ্ট সময়ের সমষ্টি বেধে
বড়ই কথাশিল্পের জন্ম দিচ্ছো
আরো কত কি ...
ঝড় উটেছে নানাহ কতোপকতনের
সভ্যতার এনভেলাপের ভিতর করে
বয়ে চলো কুৎসিত সারমেয় এক অপবীত্র গহবর ।
সমাজ ! না-না সমাজের উচ্ছ্রয় ভাবনা
হয়তো ফেলে এসেছো গত পৃষ্টায় ।
আর
আধুনিকতার সংবিধানে তো পেছনে ফেরার পথ নেই
তুম বেরোবে কি করে ?
এখানে তোমারই বা কি দোষ ,
আমরাই তো দিয়েছি অকর্মণ্য তোমায়
আকাশচুঙ্গি জনপ্রিয়তা ।


রচনাকাল ঃ মার্চ ২০১১