তোর হৃদয় বিনে
সৈয়দ মোহাম্মদ ফরহাদ


আনিন্দ সুন্দর বরণে আবরিত নীলিমা আজি
দৃষ্টিতে মোর লাগেরে
তোর হৃদয় জমীন দখল বিনে
প্রাণ নাহি মোর বাচেঁরে ।
আজ ধরনী মোর শঙ্কিত
বঞ্চিত তোর হৃদয় মন্থন
তঙ্কনে মোর যায় বেলা ।
আমি পুষ্প মতোন বিলায় তোর পরে
মোর দিবা রাত্রির খন্ড সময়
নয় নয় আদিখ্যেতা
খনন হয় বিশ্বসের ভূমিতে
দুরের নির্বাক অন্তর্হিত খেলা ।
মোর সন্ধ্যা তারা জাগবে না'কি
রথ্যাবহী হাটবে তোর পথের নিরষশষ পথ
নিরন্তর নির্ঘূম হৃদশরীরে জরায়ে রহিলে
ও বন্ধুসম,
তন্দ্রা হারায় ঐ নিশিতে থমকে দাড়ায় পথ
অশ্রু জরায় মেঘ, সে-যে সাগর সেঁচে
বিরাণ করে
অবুঝ সবুজ অর্ন্তজগত ।


রচনাকাল ঃ মার্চ ২০১১